গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়
চাঁপাইনবাবগঞ্জ।
www.fishreies.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রম্নতি (Citizen's Charter)
1. ভিশন ও মিশন
ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।
মিশন: মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং অভীষ্ঠ জনগোষ্ঠীর অংশগ্রহণে উম্মুক্ত জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এক্ষেত্র হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষী তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কীত পরামর্শ প্রদান |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
তাৎক্ষণিক |
সিনিয়র সহকারী পরিচালক ফোন: ০৭৮১-৫২৪৮২ ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd |
২ |
মৎস্যচাষ বিষয়ক পুসত্মক, পুসিত্মকা,খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ; |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
তাৎক্ষণিক |
|
৩ |
মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’ ২০১১বাসত্মবায়ন |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
বিধি মোতাবেক |
১ মাস |
|
৪ |
মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১বাসত্মবায়ন |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
বিধি মোতাবেক |
১ মাস |
২.২) দাপ্তরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্যাদি বিনিময় |
· পত্র ও · ইন্টারনেট |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
নির্ধারিত সময় |
সিনিয়র সহকারী পরিচালক ফোন: ০৭৮১-৫২৪৮২ ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd |
২ |
পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান |
· পত্র ও · ইন্টারনেট |
|
নেই |
নির্ধারিত সময় |
|
৩ |
মোবাইল কোর্ট বাসত্মবায়ন |
· পত্র ও · ইন্টারনেট |
|
নেই |
নির্ধারিত সময় |
|
৪ |
প্রশিÿণ |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল · ইন্টারনেট |
আবেদনপত্র |
নেই |
নির্ধারিত সময় |
|
৫ |
ঋণ প্রাপ্তিতে সহায়তা |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল |
আবেদনপত্র |
নেই |
ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক |
২.৩) অভ্যমত্মরীণ সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন |
· নীতিমালা বিতরণ · অনুষ্ঠানসূচী প্রেরণ · বিভিন্ন কমিটি গঠন · সম্প্রসারণ সামগ্রী বিতরণ |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
সরকার ঘোষিত নির্ধারিত সময়সীমা |
সিনিয়র সহকারী পরিচালক ফোন: ০৭৮১-৫২৪৮২ ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd |
২ |
সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন। বিভিন্ন প্রজাতির গুণগত মানসম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ। |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল · ইন্টারনেট |
মৎস্য অধিদপ্তর/জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ মৎস্য বীজ উৎপাদন খামার |
নেই |
জুলাই হতে জুন |
|
৩ |
ছুটির প্রসত্মাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি। |
· আবেদন সাপেÿÿ |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ ইন্টারনেট |
নেই |
বিধি মোতাবেক |
২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
দপ্তরের কার্যাবলী
v জেলার বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কারিগরি পরামর্শ প্রদান করা
v ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাসত্মবায়নে সহায়তা প্রদান করা
v জেলার মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা
v উপজেলা মৎস্য দপ্তর প্রণীত মৎস্য বিষয়ক উন্নয়ন প্রকল্পের কারিগরি সম্ভাব্যতা যাচাইপূর্বক বাসত্মবায়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা
v মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’ ২০১১ এর আওতায় মৎস্যখাদ্য উৎপাদনকারী/ আমদানীকারক/ বিপণনকারী প্রতিষ্ঠানসমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্যখাদ্য নমুনা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণ করা
v মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১ এর মৎস্য হ্যাচারি সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা করা এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিণ্ঠানের বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ
v মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহাররোধ এবং নিরাপদ মৎস্যখাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান
v অধিক উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন সহ বিভিন্ন প্রজাতির গুণগত মানসম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ
v মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস্য পুরস্কার প্রদান, অন্যান্য বিভাগের পুরস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশগ্রহণ
v উপজেলা পর্যায়ে বাসত্মবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা
v মৎস্য মাননিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করার লক্ষ্যে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমণের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরোনোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাতকরণ স্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাসত্মবায়নে তদারকি করা
v জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহণ করা
v অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা
v প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সার্বক্ষনিক মনিটরিং রম্নম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একিভূত করে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রম্নত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লÿÿ্য করণীয় |
১ |
স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
মৎস্য চাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান |
৩ |
সাÿাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা(GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িতবপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করম্নন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করম্নন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময় সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
বিভাগীয় উপপরিচালক মৎস্য অধিদপ্তর রাজশাহী বিভাগ, রাজশাহী |
বিভাগীয় উপপরিচালক মৎস্য অধিদপ্তর রাজশাহী বিভাগ, রাজশাহী ফোন: ০৭২১-৭৬০১৮৪ ইমেইল:ddrajshahi@fisheries.gov.bd ওয়েব: www.fisheries.gov.bd |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
পরিচালক (রিজার্ভ) মৎস্য অধিদপ্তর |
পরিচালক (রিজার্ভ) মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ, মৎস্য ভবন, ঢাকা ফোন: ০২-৯৫৭১৮১২ ইমেইল:director_r@fisheries.gov.bd ওয়েব: www.fisheries.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd |
তিন মাস |