মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জনসমূহ

বর্তমান সরকারের আমল ২০০৯ হতে ২০১৭ খ্রিঃ সময়কালে চাঁপাইনবাবগঞ্জ জেলায় সম্পাদিত মৎস্য অধিদপ্তরের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ।

 

১। দেশের অভ্যমত্মরীণ জলাশয়সমূহে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন জলাশয়ে প্রায় ৫৩০২৩ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

২। প্রকৃত জেলেদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে তাদের চিহ্নিত প্রয়োজনীয় সহায়তা প্রদানের নিমিত্ত জেলায় মোট ৯৬৫৯ জন প্রকৃত জেলেকে নিবন্ধন করা হয়েছে।

৩। দেশের অভ্যমত্মরীণ জলাশয়সমূহে রম্নই জাতীয় মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলায় মোট ৪০ টি বিল নার্সারী স্থাপন করা হয়েছে। যার আয়তন ৪৫.৭২ হেক্টর।

৪। বিলুপ্ত প্রায় মাছের প্রজাতিসমূহ সংরক্ষণ ও অন্যান্য প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ জেলায় সর্বমোট ১২ টি অভয়াশ্রম স্থাপন করা হয়েছে।

৫। মৎস্য চাষ ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ জেলায় সর্বমোট ৬৫২৫ জনকে এসময়কালে মাছ চাষের উপর বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণ দেওয়া হয়।

৬। প্রদর্শনীর মাধ্যমে আধুনিক মাছ চাষ ব্যবস্থাকে ব্যপকভাবে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এসময়কালে জেলায় মোট ১৪৭ টি খামার স্থাপন করা হয়েছে যার আয়তন ১১৫ হেক্টর।

৭। মাছের আবাসস্থল উন্নয়নের অংশ হিসেবে জেলায় ২০০৯ হতে ২০১৭ সময়কালে সর্বমোট ৩০ টি জলাশয় পূনঃখনন করা হয় যার মোট আয়তন ২৫.০৬২৭ হেক্টর।

৮। বিকল্প কর্মসংস্থানেসহায়তা হিসাবে এ জেলায় মোট ১৫০ জন সুফলভোগীর মাঝে পরিবেশ বান্ধব জাল বিতরণ করা হয়েছে।

 

মাছের উৎপাদন ২০০৯ সালে ছিল প্রায় ১০৬৯৬ মে.টন। চলমান বিভিন্ন উন্নয়নমূলক ও সম্প্রসারণমূলক কর্মকান্ড গ্রহনের ফলে জেলায় ২০১৭ সালে মাছের উৎপাদন দাঁড়িয়েছে প্রায় ২৪৫৬১ মে.টন। উৎপাদন বৃদ্ধি হয়েছে প্রায় ১২৯%।

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter