Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

চাঁপাইনবাবগঞ্জ।

www.fishreies.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রম্নতি (Citizen's Charter)

 

 

1.   ভিশন ও মিশন

ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।

 

মিশন: মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং অভীষ্ঠ জনগোষ্ঠীর অংশগ্রহণে উম্মুক্ত জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এক্ষেত্র হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষী তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।

 

২. প্রতিশ্রুত সেবাসমূহ

 

২.১) নাগরিক সেবা

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কীত পরামর্শ প্রদান

·        ব্যক্তি যোগাযোগ

·        মোবাইল ও

·        ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষণিক

  সিনিয়র সহকারী পরিচালক

  ফোন: ০৭৮১-৫২৪৮২

  ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd

মৎস্যচাষ বিষয়ক পুসত্মক, পুসিত্মকা,খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি   বিতরণ;

·        ব্যক্তি যোগাযোগ

·        মোবাইল ও

·        ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষণিক

মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’ ২০১১বাসত্মবায়ন

·        ব্যক্তি যোগাযোগ

·        মোবাইল ও

·        ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১বাসত্মবায়ন

·        ব্যক্তি যোগাযোগ

·        মোবাইল ও

·        ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

 

 

২.২) দাপ্তরিক সেবা

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্যাদি বিনিময়

·         পত্র ও

·         ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

নির্ধারিত সময়

সিনিয়র সহকারী পরিচালক

ফোন: ০৭৮১-৫২৪৮২

ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd

পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান

·         পত্র ও

·         ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়

মোবাইল কোর্ট বাসত্মবায়ন

·         পত্র ও

·         ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়

প্রশিÿণ

·         ব্যক্তি যোগাযোগ

·         মোবাইল

·         ইন্টারনেট

আবেদনপত্র

নেই

নির্ধারিত সময়

ঋণ প্রাপ্তিতে সহায়তা

·         ব্যক্তি যোগাযোগ

·         মোবাইল

আবেদনপত্র

নেই

ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক

 

২.৩) অভ্যমত্মরীণ সেবা

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

·        নীতিমালা বিতরণ

·        অনুষ্ঠানসূচী প্রেরণ

·        বিভিন্ন কমিটি গঠন

·        সম্প্রসারণ সামগ্রী বিতরণ

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

সরকার ঘোষিত নির্ধারিত সময়সীমা

সিনিয়র সহকারী পরিচালক

ফোন: ০৭৮১-৫২৪৮২

ইমেইল: dfonawabgonj@fisheries.gov.bd

সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন। বিভিন্ন প্রজাতির গুণগত মানসম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ।

·        ব্যক্তি যোগাযোগ

·        মোবাইল

·        ইন্টারনেট

মৎস্য অধিদপ্তর/জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ মৎস্য বীজ উৎপাদন খামার

নেই

জুলাই হতে জুন

ছুটির প্রসত্মাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি।

·        আবেদন সাপেÿÿ

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ ইন্টারনেট

নেই

বিধি মোতাবেক


২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

        দপ্তরের কার্যাবলী

v        জেলার বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কারিগরি পরামর্শ প্রদান করা

v        ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাসত্মবায়নে সহায়তা প্রদান করা

v        জেলার মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা

v        উপজেলা মৎস্য দপ্তর প্রণীত মৎস্য বিষয়ক উন্নয়ন প্রকল্পের কারিগরি সম্ভাব্যতা যাচাইপূর্বক বাসত্মবায়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা

v        মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’ ২০১১ এর আওতায়  মৎস্যখাদ্য উৎপাদনকারী/ আমদানীকারক/ বিপণনকারী  প্রতিষ্ঠানসমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্যখাদ্য নমুনা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণ করা

v        মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১ এর মৎস্য হ্যাচারি সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা করা  এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিণ্ঠানের বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ

v        মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহাররোধ এবং নিরাপদ মৎস্যখাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান

v        অধিক উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে  সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন সহ বিভিন্ন প্রজাতির গুণগত মানসম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ

v        মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস্য পুরস্কার প্রদান, অন্যান্য বিভাগের পুরস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশগ্রহণ

v        উপজেলা পর্যায়ে বাসত্মবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা

v        মৎস্য মাননিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করার লক্ষ্যে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমণের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরোনোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাতকরণ স্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাসত্মবায়নে তদারকি করা

v        জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহণ করা

v        অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা

v        প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সার্বক্ষনিক মনিটরিং রম্নম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একিভূত করে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা

 

৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

ক্রমিক নং

প্রতিশ্রম্নত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লÿÿ্য করণীয়

স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান

মৎস্য চাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান

সাÿাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা

 


৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা(GRS)

      সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িতবপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করম্নন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করম্নন।

 

ক্রমিক নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময় সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

বিভাগীয় উপপরিচালক

মৎস্য অধিদপ্তর

রাজশাহী বিভাগ, রাজশাহী

বিভাগীয় উপপরিচালক

মৎস্য অধিদপ্তর

রাজশাহী বিভাগ, রাজশাহী

ফোন: ০৭২১-৭৬০১৮৪

ইমেইল:ddrajshahi@fisheries.gov.bd

ওয়েব: www.fisheries.gov.bd

তিন মাস

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

পরিচালক (রিজার্ভ)

মৎস্য অধিদপ্তর

পরিচালক (রিজার্ভ)

মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ,

মৎস্য ভবন, ঢাকা

ফোন: ০২-৯৫৭১৮১২

ইমেইল:director_r@fisheries.gov.bd

ওয়েব: www.fisheries.gov.bd

এক মাস

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

ওয়েব: www.grs.gov.bd

তিন মাস